প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচী ২০১৮ - Academic Help Bd ।। A Family of Learning

আপডেট

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Tuesday, November 13, 2018

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচী ২০১৮


২০১৮ সালের প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ১৮ নভেম্বর থেকে শুরু হয়ে ২৬ নভেম্বর শেষ হবে। এবার ১০ম বারের মত সারাদেশে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার প্রতিদিনের পরীক্ষা সকাল সাড়ে ১০টা শুরু হয়ে দুপুর একটা পর্যন্ত চলবে । আগে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য ২০ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হলেও এবছর ১০ মিনিট বাড়িয়ে মোট ৩০ মিনিট অতিরিক্ত সময় করা হয়েছে। পরীক্ষার ফি ও এবারো ৬০ টাকা নির্ধারণ করা হয়েছে।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি – ২০১৮

১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা

ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি – ২০১৮

১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত, ২৬ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ



পরীক্ষার্থীর সংখ্যাঃ পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে এ বছর – অংশ নেবে। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে – জন এবং ইবতেদায়িতে – জন।

এ বছর দেশের সাত হাজার -টি এবং বিদেশের -টি কেন্দ্রে – নভেম্বর পরীক্ষা শুরু হয়ে শেষ হবে – নভেম্বর।

প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষা সমাপনী বৃত্তিঃ সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে থাকে সরকার। প্রাথমিক সমাপনীতে ৩৩ হাজার ট্যালেন্টপুল ও ৪৯ হাজার সাধারণ কোটাসহ মোট ৮২ হাজার ৫০০ জনকে বৃত্তি প্রদান করা হয়। ট্যালেন্টপুল ও সাধারণ কোটায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা যথাক্রমে ৩০০ ও ২২৫ টাকা হারে বৃত্তি পায়। প্রকাশ হওয়ার পর বৃত্তির ফলাফল পাবেন এই লিঙ্কে।

ফলাফলঃ প্রতিবারের মত এবারো ডিসেম্বরের শেষ সপ্তাহে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল ফলাফল প্রকাশ করা হতে পারে।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here